স্বপ্ন যখন মডেলিং – তখন আপনার জানা দরকার ।
স্বপ্ন যখন মডেলিং – তখন আপনার জানা দরকার ।
মডেলিং ট্রেনিং- মডেলিং কত প্রকার ও কি কি?
বাণিজ্যিক চাহিদার উপর ভিত্তি করে পেশাদার মডেলদের ধরনও আলাদা হয়। বিভিন্ন চেহারা, আকার, আকৃতি, বয়স ইত্যাদিরও একটা সম্পর্ক থাকে ধরনগুলোর সাথে। এক একটি ধরন এক এক ভাবে তাদের প্রতিনিধিত্ব করে। নিচে বিভিন্ন মডেলিং-এর বিভিন্ন ধরন ও উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করা হলো।
১. হাই ফ্যাশন মডেলিং
…………………
এ ধরনের মডেলিং সাধারণত ফ্যাশন শো আর ফ্যাশন প্রচারণায় প্রয়োজন হয়। বড় বড় ফ্যাশন হাউজ তাদের নতুন পোশাকের প্রদর্শন-এর জন্য ফ্যাশন শো-তে বা অন্যান্য মাধ্যমে পণ্যের প্রচারণার জন্য হাইফ্যাশন মডেলদের ব্যবহার করে। আর এই কাজেরসম্মানীও বেশ চড়া।
…………………
এ ধরনের মডেলিং সাধারণত ফ্যাশন শো আর ফ্যাশন প্রচারণায় প্রয়োজন হয়। বড় বড় ফ্যাশন হাউজ তাদের নতুন পোশাকের প্রদর্শন-এর জন্য ফ্যাশন শো-তে বা অন্যান্য মাধ্যমে পণ্যের প্রচারণার জন্য হাইফ্যাশন মডেলদের ব্যবহার করে। আর এই কাজেরসম্মানীও বেশ চড়া।
২. এডিটোরিয়াল মডেলিং
…………………..
এডিটোরিয়াল মডেল বিশেষ কোন প্রকাশনা বা ফ্যাশন, স্বাস্থ্য,লাইফস্টাইল বিষয়ক ম্যাগাজিনগুলোর জন্য কাজ করে। এই ধরনের মডেলিং-এ ফ্যাশন ডিজাইনার ও এডিটরগণ মডেলদের ফটো আরও আকর্ষণীয় করে উপস্থাপন করে। এই কাজগুলো মডেলদের সুখ্যাতি আর পোর্টফলিও ভারি করে।
…………………..
এডিটোরিয়াল মডেল বিশেষ কোন প্রকাশনা বা ফ্যাশন, স্বাস্থ্য,লাইফস্টাইল বিষয়ক ম্যাগাজিনগুলোর জন্য কাজ করে। এই ধরনের মডেলিং-এ ফ্যাশন ডিজাইনার ও এডিটরগণ মডেলদের ফটো আরও আকর্ষণীয় করে উপস্থাপন করে। এই কাজগুলো মডেলদের সুখ্যাতি আর পোর্টফলিও ভারি করে।
৩. ক্যাটালগ মডেলিং
,,,,,,,,,,,,,,,,,,,,,,
নির্দিষ্ট কোন ব্র্যান্ডের বিভিন্ন পোশাকের/পণ্যের মডেলিং করাটাই ক্যাটালগ মডেলিং। এতে অনেক বেশি প্রতিযোগীতার মাধ্যমে মডেলকে সুযোগ পেতে হয়। কারণ, এর প্রসার অনেক বেশি আর মডেল-এর নাম, যশ, খ্যাতিও হয় অনেক। তবে অনেক ছোট কোম্পানি তাদের ছোট্ট মার্কেটের জন্যও ক্যাটলগ মডেলদের নিয়োগ করে।
,,,,,,,,,,,,,,,,,,,,,,
নির্দিষ্ট কোন ব্র্যান্ডের বিভিন্ন পোশাকের/পণ্যের মডেলিং করাটাই ক্যাটালগ মডেলিং। এতে অনেক বেশি প্রতিযোগীতার মাধ্যমে মডেলকে সুযোগ পেতে হয়। কারণ, এর প্রসার অনেক বেশি আর মডেল-এর নাম, যশ, খ্যাতিও হয় অনেক। তবে অনেক ছোট কোম্পানি তাদের ছোট্ট মার্কেটের জন্যও ক্যাটলগ মডেলদের নিয়োগ করে।
৪. রানওয়ে মডেলিং
……………..
এই ধরনের মডেল রানওয়েতে ক্যাটওয়াক করেন কোন ডিজাইনার বা স্টোরের কাপড় পরে। এই্যফাশন শো ঘরে বা বাইরে যেকোনো জায়গায় অনুষ্ঠিত হতে পারে। নতুন মডেলদের জন্য কাজ শেখা ও নিজেকে তুল ধরার এটা একটা দারুণ উপায়।
……………..
এই ধরনের মডেল রানওয়েতে ক্যাটওয়াক করেন কোন ডিজাইনার বা স্টোরের কাপড় পরে। এই্যফাশন শো ঘরে বা বাইরে যেকোনো জায়গায় অনুষ্ঠিত হতে পারে। নতুন মডেলদের জন্য কাজ শেখা ও নিজেকে তুল ধরার এটা একটা দারুণ উপায়।
৫. সুইমস্যুট মডেলিং
…………………
এই ধরনের মডেলদের অসাধারণ দেহ গড়ন হয়। হাই ফ্যাশন আর এডিটোরিয়াল মডেলরা এই ধরনের মডেলিং করেন। আন্তর্জাতিক বাজারে অনেক ডিজাইনারই তাদের কালেকশনে বা ফ্যাশন শো-তে সুইমস্যুট রাখেন। অনেক ম্যাগাজিনও প্রচুর সুইমস্যুট মডেলদের উপস্থাপন করে।
…………………
এই ধরনের মডেলদের অসাধারণ দেহ গড়ন হয়। হাই ফ্যাশন আর এডিটোরিয়াল মডেলরা এই ধরনের মডেলিং করেন। আন্তর্জাতিক বাজারে অনেক ডিজাইনারই তাদের কালেকশনে বা ফ্যাশন শো-তে সুইমস্যুট রাখেন। অনেক ম্যাগাজিনও প্রচুর সুইমস্যুট মডেলদের উপস্থাপন করে।
৬. লঞ্জারি মডেল
………………..
লঞ্জারি মডেল অবশ্যই দেখতে আবেদনময়ী হবে। হাইফ্যাশন আর এডিটোরিয়াল মডেলও এই ক্যাটাগরিতে পড়ে। সাধারণত অন্তর্বাস প্রস্তুতকারক ফ্যাশনহাউজ-ই এইধরনের মডেলদের দিয়ে তাদের কালেকশনের প্রদর্শনী, ফটো শুট ইত্যাদি করে থাকে
………………..
লঞ্জারি মডেল অবশ্যই দেখতে আবেদনময়ী হবে। হাইফ্যাশন আর এডিটোরিয়াল মডেলও এই ক্যাটাগরিতে পড়ে। সাধারণত অন্তর্বাস প্রস্তুতকারক ফ্যাশনহাউজ-ই এইধরনের মডেলদের দিয়ে তাদের কালেকশনের প্রদর্শনী, ফটো শুট ইত্যাদি করে থাকে
৭. গ্ল্যামার মডেলিং
……………..
গ্ল্যামার মডেলিং-এ সাধারণত মডেলকে যৌন আবেদনময়ী হিসাবে উপস্থাপন করা হয়- শরীরকে পোষাকে আবৃত রেখে বা সম্পূর্ণ নগ্ন করে। তবে এটা পর্নোগ্রাফী নয়। বিশেষ ম্যুড বা পরিস্থিতিকে বোঝানোর জন্য এই মডেলিং-এর প্রয়োজন পড়ে। এধরনের মডেলিং-এর সফলতায় চাই শরীরের সঠিক গঠন ও আকৃতি। ফলে, এমনও হয় যে, গ্ল্যামার ইন্ডাস্ট্রিতে মডেলরা সফলতার জন্য তাদের স্তন পর্যন্ত ইমপ্লান্ট করে।
গ্ল্যামার মডেলিং-এ সাধারণত মডেলকে যৌন আবেদনময়ী হিসাবে উপস্থাপন করা হয়- শরীরকে পোষাকে আবৃত রেখে বা সম্পূর্ণ নগ্ন করে। তবে এটা পর্নোগ্রাফী নয়। বিশেষ ম্যুড বা পরিস্থিতিকে বোঝানোর জন্য এই মডেলিং-এর প্রয়োজন পড়ে। এধরনের মডেলিং-এর সফলতায় চাই শরীরের সঠিক গঠন ও আকৃতি। ফলে, এমনও হয় যে, গ্ল্যামার ইন্ডাস্ট্রিতে মডেলরা সফলতার জন্য তাদের স্তন পর্যন্ত ইমপ্লান্ট করে।
৮. প্রিন্ট মডেলিং
……………….
প্রিন্ট মডেলরা প্রচুর বিস্তৃতি লাভ করে। এরা সাধারণত সব ধরনের প্রিন্টিং মাধ্যমের জন্য কাজ করে, যেমন- বিলবোর্ড, সব ধরনের প্রিন্ট মিডিয়া এ্যাড ইত্যাদি।
……………….
প্রিন্ট মডেলরা প্রচুর বিস্তৃতি লাভ করে। এরা সাধারণত সব ধরনের প্রিন্টিং মাধ্যমের জন্য কাজ করে, যেমন- বিলবোর্ড, সব ধরনের প্রিন্ট মিডিয়া এ্যাড ইত্যাদি।
৯. প্রমোশনাল মডেলিং/ট্রেড শো মডেলিং
……………………………………..
এই ধরনের মডেলদের কাজের স্থান হলো বিভিন্ন সমাবর্তন/সভা বা সম্মেলন এবং বাণিজ্য মেলা। অতিথিদের অভ্যর্থনা বা কোন স্টলে দাঁড়িয়ে আগন্তুকদের সংশ্লিষ্ট পণ্য বা সেবার বিষয়ে অবগত করানো এবং তা ক্রয়ে উদ্বুদ্ধ করা। আমাদের এখানে সাধারণত এদের ব্র্যান্ড প্রোমোটার বা বিপি বলে।
……………………………………..
এই ধরনের মডেলদের কাজের স্থান হলো বিভিন্ন সমাবর্তন/সভা বা সম্মেলন এবং বাণিজ্য মেলা। অতিথিদের অভ্যর্থনা বা কোন স্টলে দাঁড়িয়ে আগন্তুকদের সংশ্লিষ্ট পণ্য বা সেবার বিষয়ে অবগত করানো এবং তা ক্রয়ে উদ্বুদ্ধ করা। আমাদের এখানে সাধারণত এদের ব্র্যান্ড প্রোমোটার বা বিপি বলে।
১০. প্লাস সাইজ মডেলিং
…………………….
সবাই আপনাকে মোটা বললেও কোন দুঃখ নেবেন না। কারণ, মোটা বা প্লাস সাইজ মডেলদের একটা বড় চাহিদা বিশ্বব্যাপী আছে। প্লাস সাইজ মডেলরা সমাজেরএকটা বড় অংশের প্রতিনিধিত্ব করেন। সাধারণত ১এক্সএল সাইজের উপরে যেকোনো মডেলকে প্লাস সাইজ মডেল হিসাবে বিবেচনা করা হয়। প্লাজ সাইজ পোশাকের ফ্যাশন, ক্যাটালগ বা রানওয়ে মডেল হিসাবে এদের প্রচুর কাজ রয়েছে।
…………………….
সবাই আপনাকে মোটা বললেও কোন দুঃখ নেবেন না। কারণ, মোটা বা প্লাস সাইজ মডেলদের একটা বড় চাহিদা বিশ্বব্যাপী আছে। প্লাস সাইজ মডেলরা সমাজেরএকটা বড় অংশের প্রতিনিধিত্ব করেন। সাধারণত ১এক্সএল সাইজের উপরে যেকোনো মডেলকে প্লাস সাইজ মডেল হিসাবে বিবেচনা করা হয়। প্লাজ সাইজ পোশাকের ফ্যাশন, ক্যাটালগ বা রানওয়ে মডেল হিসাবে এদের প্রচুর কাজ রয়েছে।
১১. ক্যারেক্টার মডেলিং/রিয়েল পিপল মডেলিং/কমার্শিয়াল মডেলিং
………………………………………………………………
এই ধরনের মডেলিং-এর নির্দিষ্ট কোন প্রকার সংজ্ঞা হয় না। এখানে প্রয়োজনীয় চরিত্রটিই মুখ্য। বিশেষতঃ টিভি বিজ্ঞাপনের কথাই যদি ধরি তাহলে বিজ্ঞাপন ভিডিওটির চরিত্রের প্রয়োজনে গ্রাম্য বা শহুরে, কালো বা ফর্সা, লম্বা বা খাটো যা-ই হোক না কেন চরিত্রটি হতে হবে যথার্থ। এই চরিত্রটি/গুলোর মডেলরা বাণিজ্যিক প্রচারণার স্বার্থে প্রিন্ট বা ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রচুর কাজ করে।
………………………………………………………………
এই ধরনের মডেলিং-এর নির্দিষ্ট কোন প্রকার সংজ্ঞা হয় না। এখানে প্রয়োজনীয় চরিত্রটিই মুখ্য। বিশেষতঃ টিভি বিজ্ঞাপনের কথাই যদি ধরি তাহলে বিজ্ঞাপন ভিডিওটির চরিত্রের প্রয়োজনে গ্রাম্য বা শহুরে, কালো বা ফর্সা, লম্বা বা খাটো যা-ই হোক না কেন চরিত্রটি হতে হবে যথার্থ। এই চরিত্রটি/গুলোর মডেলরা বাণিজ্যিক প্রচারণার স্বার্থে প্রিন্ট বা ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রচুর কাজ করে।
................................................................................................
এছাড়াও বিভিন্ন প্রয়োজন ও উদ্দেশ্য অনুযায়ী অন্যান্য মডেলিং-এর চাহিদাও আছে। যেমন খাটো মানুষদের ফ্যাশন ও লাইফ স্টাইলের জন্য পেটিট মডেলিং, শিশুদের ফোকাস করে চাইল্ড মডেলিং, টিন এজারদের ফোকাস করে টিন মডেলিং, শরীরের বিশেষ অঙ্গে পোশাক বা এক্সেসরিজ ফোকাস করে বডি পার্ট মডেলিং, বয়স্কদের ফোকাস করে ম্যাচিওর মডেলিং ইত্যাদি ধরনের মডেলরাও ব্যাপক পেশাদারী কাজ করেন। তাই যারা মডেল হিসাবে ক্যারিয়ার গড়তে চান তাদেরকে নিজেদের জন্য মানানসই ও সামঞ্জস্যপূর্ণ ধরন বেছে নিয়ে বা বিশেষজ্ঞ’র পরামর্শ নিয়ে নিজেকে প্রস্তুত করতে পারেন।
[ বি. দ্রঃ আপনি যখন একজন মডেল – স্লিম থাকুন , ক্লিন থাকুন , পরিমিত কথা বলুন , মার্জিত পোশাক পড়ুন , । মনে রাখবেন - সৌন্দর্য ই শক্তি ]
কোন মন্তব্য নেই